BANK Tips · BCS Preliminary Tips

একই সাথে বিসিএস এবং ব্যাংকের প্রিলিমিনারি পরীক্ষার জন্য প্রস্তুতিঃ

একই সাথে বিসিএস এবং ব্যাংকের প্রিলিমিনারি পরীক্ষার জন্য প্রস্তুতিঃ
বিসিএস পরীক্ষার প্রশ্নপত্রের ধরন বেশ পাল্টে গেছে ৩৫ তম বিসিএস থেকে। এর আগে বিসিএস পরীক্ষায় ইংরেজি এবং গণিত অংশ যে কোন ব্যাংকের পরীক্ষার তুলনায় বেশ সহজ হত। কিন্তু বর্তমান সময়ে প্রশ্নের ধরন অনেকটা একই ধারায় চলে আসায় একই সাথে বিসিএস এবং ব্যাংকের জন্য নিজেকে প্রস্তুত করা সহজ। এজন্য বিসিএস সিলেবাস অনুযায়ী পড়ে সাথে কিছু বিষয়কে গুরুত্ব দিয়ে পড়লেই ব্যাংকের প্রস্তুতি নেওয়া যায়।
বাংলা- সমার্থক শব্দ, বানান শুদ্ধিকরণ, বাগধারা, বাক্য সংক্ষেপন, বাংলা শব্দ চিহ্নিতকরণ, বিপরীত শব্দ।
ইংরেজি – Synonyms & Antonyms,
Analogy, Substitutions, Spelling corrections, Prepositions, Phrases & Idioms.
ইংরেজি সাহিত্য থেকে ব্যাংকের পরীক্ষায় প্রশ্ন আসে না বললেই চলে। আর বাংলা সাহিত্যেও ব্যাংকের পরীক্ষার সময় কম গুরুত্ব দিতে পারেন। সাধারণ বিজ্ঞান ব্যাংকের পরীক্ষার সময় পড়ার প্রয়োজন নেই।
যদিও বিসিএস সিলেবাসে আছে তারপরও কম্পিউটার বিষয়কে ব্যাংকের জন্য গুরুত্ব দিয়ে পড়তে হবে। সাম্প্রতিক বিষয়াবলী থেকে বিসিএস এ প্রশ্ন তুলনামূলক কম আসলেও ব্যাংকে সব সময়ই আসে। তাই সাম্প্রতিক বিষয় কারেন্ট অ্যাফেয়ার্স কিংবা সাম্প্রতিক বুলেটিন সংগ্রহ করে গুরুত্ব দিয়ে পড়তে হবে। ব্যাংকের জন্য বাংলাদেশ বিষয়াবলির ব্যাংক ও অর্থনীতি সংক্রান্ত বিষয় এবং আন্তর্জাতিক এর বিভিন্ন সংগঠন ও সেগুলোর সদর দপ্তর, প্রণালি ভালভাবে পড়তে হবে।
গণিত- সুদ আসল, শতকরা, লাভ ক্ষতি, ঘড়ির কাটার সাহায্যে সময়, স্রোতের বেগ ও নৌকার বেগ, ট্রেনের বেগ এ ধরনের অংকগুলো ভালভাবে করতে হবে।
বাংলাদেশ ব্যাংকের বিগত ৫-৬ বছরের প্রশ্ন এবং সরকারি সকল ব্যাংকের ২০১৫-১৮ পর্যন্ত সমাধান করলে আপনি ধরে নিতে পারেন নিজে বিসিএস এর পাশাপাশি ব্যাংকের জন্যও প্রস্তুত। শুভ কামনা আপনাদের সকলের জন্য।
খান আব্দুল্লাহ -আল- মামুন
সাবেক সিনিয়র অফিসার, পূবালি ব্যাংক লিমিটেড
৩৬ তম বিসিএস (সাধারণ শিক্ষা)

Leave a comment